ব্লগিং কি?কিভাবে ব্লগিং করতে হয়?যেনে নিন

 আসসালামুআলাইকুম!!
আপনারা কেমন আছেন?আজ আমি ব্লগিং নিয়ে কিছু কথা আপনাদের সাথে শেয়ার করব।

ব্লগ কি এবং কি ভাবে ব্লগ তৈরি করতে হয় ?

চারিদিকে আজ ব্লগিং এর বিপ্লব শুরু হয়েছে। বাংলাদেশও এক্ষেত্রে পিছিয়ে নেই। আমাদের দেশের তরুণ সমাজের মধ্যে যারা ইন্টারনেট ব্যবহার করেন তাদের মধ্যে অধিকাংশের কমপক্ষে একটি করে ব্লগ সাইট বা ওয়েব সাইট আছে। আর সেটি ফ্রি-ই হোক বা পেয়িং হোক। এমন অনেক মানুষ আছেন যারা এখন পর্যন্ত বোঝেন না যে ব্লগ কি এবং এর দ্বারা কি করা হয়। তাদেও বোঝানোর জন্য আমার এ ক্ষুদ্র প্রয়াস। তাহলে চলুন ব্লগ সর্ম্পকে জেনে নিই ।



















ব্লগ কি?
ব্লগ হলো একটি ডাইরীর অনুরূপ। ডাইরীতে যেমন আমরা আমাদের মনের ভাব লিখে রাখি, অনলাইন বা ওয়েবে এটি লেখার নামই হলো ব্লগ। আপনার ব্যক্তিগত ডাইরীতে আপনি বিভিন্ন বিষয় নিয়ে লেখেন ঠিক তেমনি আপনি ব্লগিংও বিভিন্ন বিষয়ের উপর করতে পারেন। ব্লগ যেকোন ভাষায় হতে পারে। একজন ব্যক্তি ডাইরীতে যেমন বাঁধাহীন ভাবে লেখেন তিনি তার ব্লগেও বাঁধাহীন ভাবে লিখতে পারেন।

ব্লগ কেন ব্যবহার করা হয়?
আমরা আমাদের ব্যক্তিগত ডাইরীতে যা কিছু লিখি তা শুধু আমদের বন্ধু-বান্ধব, আত্মীয় , পরিবার পরিজন এবং আশেপাশের কতিপয় মানুষের কাছে পৌঁছে। আর আপনি যদি ব্লগ লিখেন তবে তা সারা বিশ্বের মানুষের কাছে পোঁছবে। ব্লগিং করার মাধ্যমে আপনি আপনার শখ, কার্যকলাপ, কবিতা, গান, বাড়ি, পরিবার, তথ্য প্রযুক্তি, আপনার ব্যক্তিগত চিন্তা চেতনা ইত্যাদি সারা বিশ্বের সামনে তুলে ধরতে পারবেন এবং সে সর্ম্পকে আপনার মতামত প্রতাশ করতে পারবেন।
আমি মনেকরি বিশ্ববাসীর কাছে নিজেকে, নিজের দেশ ও সংস্কৃতিকে উপস্থাপন করার অন্যতম উপায় হলো ব্লগিং। এছাড়া নিজস্ব পণ্য ও দ্রব্য সামগ্রীর বৈশিষ্ট্য তুলে ধরতে ব্লগিং করা অপরিহার্য।

ব্লগ করতে কি টাকা লাগে?
ব্লগিং করা সম্পূর্ন ফ্রি। কিছু অলাভজনক প্রতিষ্ঠান রয়েছে যারা বিনামূল্যে ব্লগ তৈরি করার সুযোগ দিয়ে থাকে। ব্লগ করতে আপনাকে কোন টাকা ব্যয় করতে হবে না বরং আপনি আপনার ব্লগ থেকে টাকা উপার্জন করতে পারবেন। এখন মনে প্রশ্ন আসতে পারে যে, ব্লগ করলে কে এবং কেন আমাকে টাকা দেবে ? অনেক প্রতিষ্ঠিত কোম্পানি যেমন, মাইক্রোসফট, ইন্টেল, আইবিএম ইত্যাদি এসব কোম্পানি বিভিন্ন Ads Network এর মাধ্যমে ওয়েবসাইট বা ব্লগে বিজ্ঞাপন দিয়ে থাকে। আপনি যদি কোন Ads Network এর পাবলিশার হয়ে থাকেন তবে তারা আপনার ব্লগে বিজ্ঞাপন দিবে। আপনার ব্লগের ভিজিটররা যদি সেই বিজ্ঞাপনে ক্লিক করে তাহলে একটি নির্দিষ্ট পরিমান অর্থ পাবেন।

ব্লগ কোথায় করবো ?
ব্লগ করার জন্য জনপ্রিয় দুইটি প্ল্যাটফর্ম হলো ব্লগার.কমওয়ার্ডপ্রেস.কম। এখানে নিবন্ধিত হলে তারা আপনাকে বিনামূল্যে ব্লগিং করার সুযোগ প্রদান করবে।

ব্লগ করার জন্য কোন প্লাটফর্মটি ভালো ?
নিচের পরিসংখ্যান থেকে এটি ভালো ভাবে বুঝতে পারবেন,















 
আমার মতে ব্লগার.কম ই সবচেয়ে ভালো। এটি হচ্ছে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের একটি ফ্রি সার্ভিস। তাছাড়া ব্লগার.কম এ ব্যবহৃত সকল প্লাগিনস্‌ ও উইজেট সমূহ বিনামূল্যে পাওয়া যায়। অপরপক্ষে ওয়ার্ডপ্রেস এর সকল প্লাগিনস্‌ ও উইজেট সমূহ ফ্রি নয়, আর এতে ব্লগিং করাও কিছুটা কঠিন। শুধুমাত্র ইন্টারনেট সম্পর্কে ধারণা থাকলেই ব্লগার.কম এ ব্লগিং করা যায়। এটি খুব ইউজার ফ্রেন্ডলি। ব্লগার.কম এ ব্যবহার করার জন্য হাজার হাজার টেম্পলেট বা থিম ফ্রি পাওয়া যায়।আবার এটিকে নিজের ইচ্ছামত কাস্টমাইজ করা যায়।

কিভাবে ব্লগ তৈরি করবো ?
আমরা যদি ব্লগিং করার সহজ ও সুবিধাজনক প্ল্যাটফর্ম বেছে নিই তবে ব্লগার.কম কেই বেছে নিতে হবে। তা হলে চলুন ব্লগার.কম এ একটি ব্লগ তৈরির প্রক্রিয়া সম্পর্কে জেনে নিই। এখানে নিবন্ধন করার জন্য প্রথমে আপনার প্রয়োজন হবে একটি ইমেইল এড্রেসের। যা দিয়ে আপনাকে ব্লগার.কম এ নিবন্ধন করতে হবে।
ধরা যাক, আমাদের একটি ইমেইল এড্রেস আছে। তাহলে চলে যান www.blogger.com













ব্লগার.কম এর হোমপেজ প্রদর্শিত হলে Create A Blog এই লিঙ্কে ক্লিক করতে হবে। এবার সাইন আপ করার জন্য একটি পেজ আসবে। উক্ত পেজে আপনার ইমেইল এড্রেস, আপনার পূর্ণ নাম, প্রদর্শনের নাম, পাসওয়ার্ড ইত্যাদি সঠিক ভাবে দিয়ে Continue বাটনে ক্লিক করতে হবে। তাহলে ব্লগার.কম এ আপনার একটি একাউন্ট তৈরি হয়ে যাবে। এরপর আপনাকে ব্লগ তৈরি করার পেজে নিয়ে যাওয়া হবে। Blog Title এর ঘরে আপনার ব্লগের টাইটেল লিখুন এবং Blog Address(URL) এর ঘরে এড্রেস লিখে এবিলিটি চেক করুন। যদি Check Availability এর নিচে সবুজ রঙের ফন্ট দ্বারা মেসেজ Your Blog Name is Available তাহলে বোঝা যাবে যে আপনি উক্ত নামে ব্লগ তৈরি করতে পারবেন। এবার Continue বাটনে ক্লিক করে পরের পেজে যান। এই পেজে আপনাকে ব্লগার.কম এর ডিফল্ট যেকোন একটি টেম্পলেট সিলেক্ট করে Continue বাটনে ক্লিক করতে হবে। এই পেজে আপনার তৈরি হবার নিশ্চিত করন একটি মেসেজ দেখাবে।











এই পেজ থেকে Start Blogging বাটনে ক্লিক করতে হবে। এর পরের পেজে আপনি আপনার ব্লগে পোস্ট সংযুক্ত করতে পারবেন এবং নিজের ইচ্ছামত কাস্টমাইজ করতে পারবেন। পরবর্তীতে ব্লগে পোস্ট সংযুক্ত করন এবং কাস্টমাইজ করার বিষয়ে আপনাদের কিছু জানাবার ইচ্ছা আছে। আপাতত বিদায়। শুভেচ্ছা রইল।

প্রিয় পাঠক, পোস্টটি পড়ার পর আপনার ভালো লাগা, মন্দ লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করুন। যা আমাদের ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ অনুপ্রেরণা জাগাবে। আর প্রাসঙ্গিক যেকোন প্রশ্নের সমাধান পেতে মেইল করুন contact@projukte.com ঠিকানায় অথবা অধিক জরুরী প্রয়োজনে কল করুন ০১৭৫৪৭২০২৫৫ নম্বরে। আপনার একটি মন্তব্যই আমাদের নিকট অনেক মূল্যবান। সাথেই থাকুন প্রযুক্তি ডট কম বাংলা ব্লগের সাথে।
ধন্যবাদান্তে,
প্রযুক্তি ডট কম

আপনার মূল্যবান মন্তব্য প্রদানের জন্য ধন্যবাদ