যেভাবে নখ সুন্দর রাখবেন

আপনার শরীরে অন্ন অঙ্গ পতঙ্গের মত নখের যত্ন নেওয়া খুব জরুরি, কেননা নখ যদি অসুন্দর হয় তাহলে আপনাকে দেখতে খারাপ লাগবে। আমরা যদি একটু নিজের প্রতি যত্নশীল হই তাহলে আমরা খুব সহজেই আমাদের নখের যত্ন নিতে পারি। আমাদের অসতর্কের ফলে অনেক সময় নখের মধ্যে বিভিন্ন ধরনের ময়লা জমে থাকে যার ফলে আমরা এই হাত মুখে দেই এবং আমরা বিভিন্ন সময় অসুস্ত হয়ে পড়ি। নখের যত্ন নিতে হলে বেশি কিছু করতে হবে না শুধু একটূ নিয়ম মেনে চললেই হবে এর ফলে আমাদের নখ অন্ন সবার থেকে অনেক সুন্দর দেখাবে।
 প্রথমে সুন্দর ভাবে আপনি আপনার নখ পরিষ্কার করবেন। একটু সময় নিয়ে আপনি আপনার নখ ভাল ভাবে ধুবেন। গরম পানি দিয়ে আপনার আঙ্গুল পরিষ্কার করবেন সাথে অবশ্যই নরম ব্রাশ ব্যাবহার করবেন। এর ফলে আপনার হাতের ময়লাগুলো সুন্দর ভাবে উঠে আসবে। প্রতিদিন যদি মানিকেউর করতে পারেন তাহলে আপনার হাতের ময়লা চামড়া গুলো উঠে আসবে। সব সময় আপনার হাত শুষ্ক রাখবেন। আপনার হাত যদি ভিজা থাকে তাহলে আপনার হাতে বিভিন্ন ধরনের ব্যাকটেরিয়া ঢুকতে পারে এর ফলে আপনি অসুস্ত হতে পারেন। সব সময় আপনার হাত নরম তয়লা অথবা রুমাল দিয়ে মুছবেন।
আপনি যখন আপনার হাত দিয়ে কাপড় ধোয়া, গাড়ি মুছা, ঘর মুছা এই সব কাজ করবেন তখন অবশ্যই গ্লাবস ব্যাবহার করবেন। এর ফলে আপনার হাত বিভিন্ন কেমিক্যাল থেকে সুরক্ষা থাকবে। এটা গুরত্ত্ব পূর্ণ যে আপনার হাতের নখ অবশ্যই নেইল কাটার দিয়ে কেটে ট্রিম করে ফেলবেন। কক্ষনো আপনার নখ উল্টাপাল্টা ভাবে ট্রিম করবেন না এর ফলে আপনার নখ নষ্ট হয়ে যেতে পারবে। সব সময় সুন্দর করে নখ কেটে তারপর ভালভাবে ট্রিম করবেন যাতে শেপ নষ্ট না হয়। নেইল কাটার দিয়ে আস্তে আস্তে করে নখ কাটবেন।
 ভাল মইসযারাইযার দিবেন যাতে আপনার নখ শুষ্ক না থাকে। আপনি যখন আপনার হাতে লোশান্‌ অথবা মইসযারাইযার দিবেন খেয়াল রাখবেন যাতে করে নখে ভালভাবে লাগে। অলিভ অয়েল ভাল মইসযারাইযার আপনি ঘুমাতে যাওয়ার আগে এতা ব্যাবহার করতে পারেন। এটা আপনার নখকে অনেক ভাল রাখবে। একটু সময় নিয়ে মাসায করবেন। এই মাসায আপনার রক্ত চলাচল করতে সাহায্য করবে এবং আপনার নখকে কঠিন, সাস্থবান করতে সহযোগিতা করবে। আপনি অলিভ অয়েল দিয়ে মাসায করতে পারেন সপ্তাহে একবার। নরম নখগুলো শক্ত করার জন্য আপনি নেইল হার্ডনার ব্যাবহার করতে পারেন এর ফলে নরম নখগুলো শক্ত হয়ে যেতে পারবে। তারপর পানি লাগলেও নখ সহজেই ভাঙবে না। তাছাড়া আপনি স্বাস্থ্যকর খাবার এবং বালান্সড ডায়েট এর মাধ্যমে আপনি আপনার নখের যত্ন নিতে পারেন। স্বাস্থ্যকর নখের জন্য ক্যালসিয়াম খাবার অনেক প্রয়োজন । নখ ঠিক রাখতে হলে আপনাকে ভিটামিন এ, সি , জিংক এগুলো মানতে হবে।
আর আপনাকে নখ ঠিক রাখতে হলে বোতল অথবা ক্যান নখ দিয়ে খোলা যাবেনা। ভালভাবে মেনিকিওর করতে হবে আবার বেশি মেনিকিওর করতে আপনা নখ নরম হয়ে যেতে পারে দাঁত দিয়ে কক্ষনও নখ কাটবেন না এর ফলে নখ নষ্ট হয়ে যেতে পারে। ভেজা নখ কখনও কাটবেন না কারন এর জন্য নখ ভেঙ্গে যেতে পারে। কখনও বেশি গর্ত করে নখ কাটবেন না এর ফলে আপনার নখ অসুন্দর দেখাবে। এইভাবে আপনি আপনার নখের যত্ন  নিতে পারেন।

প্রিয় পাঠক, পোস্টটি পড়ার পর আপনার ভালো লাগা, মন্দ লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করুন। যা আমাদের ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ অনুপ্রেরণা জাগাবে। আর প্রাসঙ্গিক যেকোন প্রশ্নের সমাধান পেতে মেইল করুন contact@projukte.com ঠিকানায় অথবা অধিক জরুরী প্রয়োজনে কল করুন ০১৭৫৪৭২০২৫৫ নম্বরে। আপনার একটি মন্তব্যই আমাদের নিকট অনেক মূল্যবান। সাথেই থাকুন প্রযুক্তি ডট কম বাংলা ব্লগের সাথে।
ধন্যবাদান্তে,
প্রযুক্তি ডট কম

আপনার মূল্যবান মন্তব্য প্রদানের জন্য ধন্যবাদ