মানসিকভাবে শক্তিশালী হোন ১৩টি দোষ এড়িয়ে [ পর্ব – ১]

জীবনে চলার পথে মোটামুটি আমাদের সবারই ইচ্ছা থাকে মানসিকভাবে শক্তিশালী হতে। কিন্তু জীবনে চলার পথে খুব কমজনই পারে মানসিক ভাবে শক্ত হতে ও বিপদে বা কষ্টে স্থির থাকতে। তাই আজ আমরা দেখবো কিভাবে সফল ব্যক্তিরা মানসিকভাবে শক্তিশালী বা স্থির থাকেন। সাধারণ ১৩টি বিষয় এড়িয়েই আমরা পারি নিজের মানসিক শক্তি বৃদ্ধি করতে। সেগুলো আসুন একে একে জেনে নেই:-



১) নিজেকে ছোট মনে করা
জীবনে চলার পথে ব্যর্থতা আসবেই। তাই বলে সবকাজের জন্য নিজেকে দায়ী করা চলবে না। নিজেকে ছোট মনে করলে আপনি কখনই সামনে এগোতে পারবেন না। তাই নিজেকে কখনই ছোট ও সব দোষে দোষী মনে করা যাবে না। বরং সফল মানুষদের ন্যায় নিজেকে সংশোধিত করে সামনে এগুতে হবে।
বি:দ্র:- তবে আজকাল অনেকে নিজেকে এত গুরুত্বপূর্ণ মনে করেন যে নিজের বাবা-মা সহ অন্যান্য মুরুব্বিদেরও অসম্মান করে বসেন। এতে হিতে বিপরীত হয়ে যায়। মনে রাখবেন, অতিবাড়বেড়োনাঝড়েপড়েযাবে, অতিছোটহয়োনাছাগলেপাড়াবে
২) নিজের যোগ্যতা থেকে দূরে থাকা
আপনি যা ভাল ভাবে করতে পারেন অখবা আপনার পছন্দের কাজ হতে দূরে থাকলে আপনি কখনই সুখি হবে না। যেমন ফ্যামিলির চাপে ডাক্তারি পড়ছেন কিন্তু ইঞ্জিনিয়ারিং আপনার প্রিয় বিষয়। তাহলে আপনি কখনই মন থেকে শান্তি পাবেন না।বরং পছন্দে কাজে নিজেকে নিয়জিত করে সমাজকে আরও ভাল কিছু দিতে চেষ্টা করুন।
৩) পরিবর্তনকে ভয় পাওয়া
পুরাতন ধ্যান ধারনায় আটকে থাকা। নতুন কিছুতে অভ্যাসের ব্যাপারে খুবই ভীত থাকা। কিন্তু নতুন সব বিষয়ই খারাপ নয়। বরং আপনাকে যাচাই বাছাই করতে হবে। তাতে কষ্ট হয় তো হোক। আগামীর উজ্জ্বল ভবিষ্যতের জন্য একটু কষ্টতো আপনাকে, আমাকে, আমাদের সকলকেই করতে হয়; তাইনা?
৪) সবকিছুকে নিজের নিয়ন্ত্রনে আনার চেষ্টা করা
মানসিকভাবে শক্তিশালি হতে হলে পৃথিবীতে কিছু কিছু বিষয় ছেড়েদিতে হবে।সববিষয়ে নিজেকে অররাউন্ডার করতে হবে এসব চিন্তা ছেড়ে দিন। যা পারবেন না যা আপনার দ্বারা হবে না তা নিয়ে সারাজীবন ব্যস্ত থাকার কোন মানে হয়না। বরং কিছু দূর চেষ্টা করার পর তা ছেড়ে দিয়ে দ্রুত নতুন কিছু শুরু করুন যাতে আপনি দক্ষ এবং ভাল করতে পারবেন।
টিপস্:- অনেকে মনে করেন জীবনের সফলতা সংক্রান্ত কোন কাজ ভাল করার জন্য একবছর চেষ্টা করা যেতে পারে। যদি কোনপ্রকার ভাল ফল না আসে তাহলে তা ছেড়ে দেওয়াই ভাল। বরং নতুন কিছু নিয়ে চেষ্টা করা ভাল। নতুন কোন কাজ পরখ করে দেখা ভাল।
(চলবে)

প্রিয় পাঠক, পোস্টটি পড়ার পর আপনার ভালো লাগা, মন্দ লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করুন। যা আমাদের ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ অনুপ্রেরণা জাগাবে। আর প্রাসঙ্গিক যেকোন প্রশ্নের সমাধান পেতে মেইল করুন contact@projukte.com ঠিকানায় অথবা অধিক জরুরী প্রয়োজনে কল করুন ০১৭৫৪৭২০২৫৫ নম্বরে। আপনার একটি মন্তব্যই আমাদের নিকট অনেক মূল্যবান। সাথেই থাকুন প্রযুক্তি ডট কম বাংলা ব্লগের সাথে।
ধন্যবাদান্তে,
প্রযুক্তি ডট কম

আপনার মূল্যবান মন্তব্য প্রদানের জন্য ধন্যবাদ