গ্রীষ্মের দাবদাহে চোখের যত্ন!

বাংলাদেশে অন্যান্য আবহাওয়ার তুলনায় গ্রীষ্মকাল খানিকটা বৈচিত্র্য নিয়ে আবির্ভূত হয়। চারিদিকে ধুলা ময়লা, সূর্যের অতিরিক্ত তাপ ও সূর্যালোক এ আবহাওয়ার চিরায়ত বৈশিষ্ট্য। সূর্যের অতিবেগুনী রশ্মি চোখের রেটিনার জন্য অত্যন্ত ক্ষতিকারক। কথায় আছে, চোখ মনের কথা বলে। চোখের চারপাশে কালো দাগ থাকলে কথা আর কাজে মিল খুঁজে পাওয়া কষ্টসাধ্য হয়ে পড়বে। চোখ আপনার সৌন্দর্যের প্রতীক। এ ব্যপারে আপনাকে অবশ্যই সচেতন হতে হবে। নিচে চোখের যত্নের কিছু টিপস দেয়া হলঃ
১- সানগ্লাস ব্যবহার করুন
গ্রীষ্মকালে দিনের বেলা ঘরের বাইরে বের হলে চোখে সানগ্লাস পরিধান করুন। এটা আপনার চোখের লেন্স কে সূর্যের অতিবেগুনী রশ্মি থেকে রক্ষা করবে। এছাড়াও রাস্তার ধুলাবালি থেকে চোখের সুরক্ষা নিশ্চিত করবে।

২- নিয়মিত চোখের চেকাপ করিয়ে নিন
শরীরের অন্যান্য অংশের চেকাপ এর থেকে নিয়মিত চোখের চেকাপ করা অত্যন্ত জরুরি। মহিলাদের মধ্যে যেসব সমস্যাগুলো খুব বেশি পরিলক্ষিত হয় সেগুলো হচ্ছে- চোখ শুকিয়ে যাওয়া, গ্লুকোমা এবং রেতিনাপ্যাথি। আপনার বয়স যদি ৩০ এর কাছাকাছি হয় তাহলে এখুনি একজন বিশেষজ্ঞ চিকিৎসক এর নিকট যান এবং প্রয়োজনীয় চেকাপগুলো সেরে নিন।
৩- ভারী কাজের সময় আরও বেশি যত্নবান হন
ঘরের গৃহিণী হিসেবে আপনাকে অনেক ভারী কাজ করতে হয়। পরিষ্কারক এর কাজে ব্যবহৃত রাসায়নিক পদার্থ অত্যন্ত সাবধানে ব্যবহার করুন যাতে এগুলো আপনার চোখে পবেশ না করে।
৪- পুষ্টিকর খাবার গ্রহণ করুন
চোখের সৌন্দর্য ধরে রাখতে হলে অবশ্যই ভিটামিন সমৃদ্ধ পুষ্টিকর খাবার খেতে হবে। তাছাড়াও প্রচুর পরিমাণে সবুজ শাক সবজি খেতে হবে। এটা আপনার চোখের দৃষ্টিশক্তি পরিষ্কার রাখবে।
৫- প্রসাধনী সামগ্রী ব্যবহারের পূর্বে ভাল ভাবে দেখে নিন
আপনারা যারা সাজগোজ করতে ভালবাসেন তাদের জন্য প্রসাধনী সামগ্রী বিরাট এক আশীর্বাদ। কিন্তু এগুলো ব্যবহার করার পূর্বে অবশ্যই মেয়াদ আছে কিনা এটা দেখে নিন।
৬- গর্ভাবস্থায় চোখের যত্ন নিন
শতকরা ৫০ জন মহিলা গর্ভাবস্থায় ব্লাড সার্কুলেশন ও হরমোনের পরিবর্তনের কারণে চোখের সমস্যার সম্মুখীন হয়। তাই এ সময়টাতে চোখের প্রতি আরও যত্নবান হওয়া উচিৎ।
৭- কম্পিউটারে বিরতিহীন কাজ করা থেকে বিরত থাকুন
কম্পিউটারে কাজ করার ফলে চোখের চারপাশ কালো হয়ে যায়, চোখের জ্যোতি কমে আসে। তাই, একটানা কাজ না করে খানিকক্ষণ বিশ্রাম নিয়ে কাজ করলে চোখের ক্ষতি হওয়ার সম্ভাবনা কম থাকে।
৮- ঘুমানোর পূর্বে মেকআপ মুছে ফেলুন
চোখ শরীরের সব থেকে সংবেদনশীল একটি অংশ। তাই ভারী মেকআপ নিলে ঘুমানোর পূর্বে সেটা অবশ্যই অতি যত্ন সহকারে মুছে ফেলুন।

প্রিয় পাঠক, পোস্টটি পড়ার পর আপনার ভালো লাগা, মন্দ লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করুন। যা আমাদের ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ অনুপ্রেরণা জাগাবে। আর প্রাসঙ্গিক যেকোন প্রশ্নের সমাধান পেতে মেইল করুন contact@projukte.com ঠিকানায় অথবা অধিক জরুরী প্রয়োজনে কল করুন ০১৭৫৪৭২০২৫৫ নম্বরে। আপনার একটি মন্তব্যই আমাদের নিকট অনেক মূল্যবান। সাথেই থাকুন প্রযুক্তি ডট কম বাংলা ব্লগের সাথে।
ধন্যবাদান্তে,
প্রযুক্তি ডট কম

আপনার মূল্যবান মন্তব্য প্রদানের জন্য ধন্যবাদ