নতুন ফেসবুক লাইক বক্স নিয়ে নিন আপনার ব্লগ বা ওয়েব সাইট এর জন্য

বন্ধ করে দেওয়া হচ্ছে ফেসবুক লাইক বক্স, আসছে নতুন সেবা! ফেসবুকের লাইক বক্সের ব্যবহার প্রায় প্রত্যেক ওয়েব সাইটেই এখন দেখা যায়। ফ্যান পেইজের লিংক দিতে এবং লাইক বাড়াতে ওয়েবসাইটে স্থাপন যোগ্য এই লাইক বক্স যখন জনপ্রিয়তার তুঙ্গে, তখনই ফেসবুক ঘোষণা করছে ফেসবুকের এই লাইক বক্স ভবিষ্যতে আর কাজ করবে না। তবে যোগ হবে নতুন সেবা, যা আগের লাইক বক্সকে ছাড়িয়ে যাবে বলেই মনে করেন সবাই।

নতুন এই পেইজ প্লাগইন এর লাইক বক্স কাজ করা শুরু করেছে এখন থেকেই; কিন্তু আপনি যদি পুরাতন লাইক বক্সের ব্যবহার কারী হয়ে থাকেন, তাহলে আপনার জন্য আছে দুঃসংবাদ! তা হলো এটি আগামী জুন ২৩, ২০১৫ এর পর আর কাজ করবে না। তাই এ ঝামেলা এড়াতে আপনাকে এখনই পরিবর্তন করতে হবে আপনার ফেসবুক লাইক বক্স।
নতুন ডিজানে যাবার অন্যতম কারণ হিসাবে দেখানো হচ্ছে দুটি জিনিষ, প্রথমত আগের ডিজাইনটি বেশ একঘেয়ে এবং এখানে সবার এক
ডিজাইন হওয়ায় অনেক সময়ই অনেকের চোখে পড়ে না। আর দ্বিতীয়ত ফেসবুক তাদের ওপেন গ্রাফের ভার্সন ২.০ থেকে ২.৩ ভার্সনে যাচ্ছে।
নতুন লাইক বক্স যেভাবে পাবেনঃ
নতুন লাইক বক্স পাবার জন্য প্রথমেই আপনাকে এখানে ক্লিক করে এই পেইজটি ভিজিট করতে হবে। এবার Facebook Page URL লেখা বক্সে আপনার ফ্যান পেইজের লিংক কপি করে পেষ্ট করে দিন।
এবার আপনার সাইটের প্রয়োজনীয়তা অনুযায়ী লাইক বক্সের উচ্চতা এবং কতটুকু চওড়া হবে তা ঠিক করে দিন। চওড়ার (width) ক্ষেত্রে সর্বনিন্ম ২৮০ পিক্সেল থেকে সর্বোচ্চ ৫০০ পিক্সেল এবং উচ্চতার (height) ক্ষেত্রে সর্বনিন্ম ১৩০ পিক্সেল থেকে শুরু করে যে কোন পিক্সেল দিতে পারেন। এবার আপনি চাইলে আপনার কাভার পিকচার হাইড বা দেখানোর অপশন এবং আপনার পেইজে পোষ্ট হওয়া লেখাগুলি দেখাবেন কি দেখাবেন না তা সিলেক্ট করুন।
এবার নিচ থেকে Get Code বাটনে ক্লিক করলেই আপনি দুটি কোড পাবেন, এবং এ দুটি কোড কপি করে আপনি যেখানে আপনার লাইক বক্স দেখাতে চান, সেখানে কোড গুলি পেষ্ট করুন।
ব্যাস, এখন আপনার ওয়েব সাইটে নতুন লাইক বক্স দেখানো শুরু করবে।
টুডেটিউনস সাথে থাকার জন্য ধণ্যবাদ।

প্রিয় পাঠক, পোস্টটি পড়ার পর আপনার ভালো লাগা, মন্দ লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করুন। যা আমাদের ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ অনুপ্রেরণা জাগাবে। আর প্রাসঙ্গিক যেকোন প্রশ্নের সমাধান পেতে মেইল করুন contact@projukte.com ঠিকানায় অথবা অধিক জরুরী প্রয়োজনে কল করুন ০১৭৫৪৭২০২৫৫ নম্বরে। আপনার একটি মন্তব্যই আমাদের নিকট অনেক মূল্যবান। সাথেই থাকুন প্রযুক্তি ডট কম বাংলা ব্লগের সাথে।
ধন্যবাদান্তে,
প্রযুক্তি ডট কম

আপনার মূল্যবান মন্তব্য প্রদানের জন্য ধন্যবাদ