National ID দিয়ে ফেসবুকের User Name পরিবর্তন করুন যখন ইচ্ছে, যতবার ইচ্ছে ! বোনাস হিসেবে থাকছে Editable ID Card

আচ্ছালামু আলাইকুম।
সবাইকে মাহে রমযানের শুভেচ্ছ। তথ্য প্রযুক্তির এই যুগে ফেসবুক একাউন্ট নেই এমন ব্যক্তি খুঁজতে আমাজন জঙ্গল ঘুরে আসতে হবে। আর কারণে-অকারণে ফেসবুক ইউজার নেম পরিবর্তন ‍একটি ডিজিটাল সামাজিক ব্যধি। কিন্তু দুঃখের বিষয় ফেসবুক কর্তৃপক্ষ নাম পরিবর্তনের একটি লিমিটেশন সেট করে দিয়েছে। ফলে একজন একাউন্ট হোল্ডার সর্বোচ্চ পাঁচ বার ইউজার নেম পরিবর্তন করতে পারে। তাও একবার নাম পরিবর্তনের জন্য অপেক্ষা করতে হয় নূন্যতম ষাট দিন। কিন্তু আপনি চাইলে সহজেই ফেসবুকের এই লিমিটেশন ক্রস করতে পারেন নিচের পদ্ধতি অনুসরণ করে। কাজটি আপনি মোবাইল কিংবা পিসি উভয়টি দিয়েই করতে পারেন। আমি এন্ড্রয়েড সেট দিয়ে করে দেখালাম।
প্রথমেই ব্ল্যাঙ্ক আইডি কাডর্টি ডাউনলোড করে নিন।

অথবা
অতপর নিচের ছবিটি অনুসরণ করে এডিট করুন।
বি:দ্র:- নামের ক্ষেত্রে আপনি বর্তমান নাম পরিবর্তন করে যেটি দিতে চান সেটি বাংলায় এবং ইংরেজীতে যে বানানে দিতে চান সে বানানে লিখুন এবং জন্ম তারিখ অবশ্যই ফেসবুকের সাথে মিলিয়ে দিন।
এবার যে নামে পরিবর্তন করতে চান, তা দিয়ে  ফর্মটি ফিল-আপ করুন।
Reason for change এ যে কোন একটি অপশন নির্বাচন করুন। (টিপস: যদি এক ভাষা থেকে অন্য ভাষায় change করেন তবে language change অন্যথায় Others সিলেক্ট করুন)
এবার সর্বশেষ এবং গুরুত্বপূর্ণ স্টেপ অর্থাৎ আপনার এডিটকৃত National ID Card টি আপলোডে দিয়ে Send এ ক্লিক করুন।
সফলভাবে Sent হলে নিচের ছবির মতো দেখাবে।

এবার ফেসবুক কর্তৃপক্ষ আপনার কেস রিভিউ করে নিজেরাই নাম পরিবর্তন করে দিবে। পরিবর্তন করার পর নিচের মতো নোটিফিকেশন দিবে।
 **নাম পরিবর্তিত হতে 24 ঘন্টা থেকে শুরু করে 72 ঘন্টা কিংবা তারও বেশি সময় নিতে পারে। আপনার রিকোয়েষ্টের কি অবস্থা তা জানতে সেটিন্স মেনু থেকে সাপোর্ট ড্যাসবোর্ডে ক্লিক করুন।

সকলের সুস্থতা ও সাফল্য কামনা করে আজকের মতো বিদায় নিচ্ছি। ইনশাআল্লাহ আগামীতে আবারো কোন টিউন নিয়ে হাজির হবো। Happy Changing...

প্রিয় পাঠক, পোস্টটি পড়ার পর আপনার ভালো লাগা, মন্দ লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করুন। যা আমাদের ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ অনুপ্রেরণা জাগাবে। আর প্রাসঙ্গিক যেকোন প্রশ্নের সমাধান পেতে মেইল করুন contact@projukte.com ঠিকানায় অথবা অধিক জরুরী প্রয়োজনে কল করুন ০১৭৫৪৭২০২৫৫ নম্বরে। আপনার একটি মন্তব্যই আমাদের নিকট অনেক মূল্যবান। সাথেই থাকুন প্রযুক্তি ডট কম বাংলা ব্লগের সাথে।
ধন্যবাদান্তে,
প্রযুক্তি ডট কম

আপনার মূল্যবান মন্তব্য প্রদানের জন্য ধন্যবাদ