১০ ডিসেম্বরের মধ্যে পুনঃনিবন্ধন না করলে সিম বন্ধ


ঢাকা: নিবন্ধিত ও অনিবন্ধিত সব সিমকার্ড পুনরায় নিবন্ধন করতে হবে। তাও আবার আগামী ১০ ডিসেম্বরের মধ্যে না করলে তা বন্ধ করে দেয়া হবে বলে জানিয়েছে ডাক ও টেলিযোগাযোগ বিভাগ।

মঙ্গলবার সকালে নিয়ন্ত্রণ সংস্থা বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনকে (বিটিআরসি) এ বিষয়ে উদ্যোগ নিতে চিঠিও দেয়া হয়েছে বলে জানিয়েছেন এ বিভাগের প্রতিমন্ত্রী তারানা হালিম।

বিটিআরসিকে পাঠানো চিঠিতে বলা হয়েছে, সিম পুনঃনিবন্ধনের বিষয়টি ক্ষুদে বার্তার মাধ্যমে গ্রাহককে জানাতে হবে। ১০ সেপ্টেম্বর থেকে ১০ ডিসেম্বরের মধ্যে তা নিবন্ধন করতে হবে। নতুবা তা বন্ধ করে দেয়া হবে। পত্রিকাতেও এ ধরনের বিজ্ঞাপন ছাপাতে বলা হয়েছে।

ডিস্ট্রিবিউটর ও রিটেলারদের প্রকৃত সংখ্যা ও বৈধ কাগজপত্র সনাক্ত করে নিশ্চিত করতে হবে। তা সংরক্ষণ করতে হবে।

এছাড়া তামাকজাত পণ্যের সংবিধিবন্ধ সতর্কীকরণের মতো মোবাইল ফোন অপারেটরদের নির্ধারিত বিজ্ঞাপন ও বিলবোর্ডের নিচে সর্তকীকরণ বার্তা প্রচার করতে হবে। বার্তায় উল্লেখ করতে হবে, ‘অবৈধ ও অনিবন্ধিত সিম ব্যবহার দেশের ও আপনার জন্য বিপদজনক, এখনই সিম বৈধভাবে নিবন্ধন করুন।’ ৭ দিনের মধ্যে এ নির্দেশ কার্যকর করতে হবে। গ্রাহককে বিনামূল্যে কোনো সিম দেয়া যাবে না বলেও চিঠিতে উল্লেখ করা হয়।

এদিকে গতবছরই মোবাইল ফোন অপারেটরগুলো অনিবন্ধিত সব সিম বন্ধ করতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট।

উল্লেখ্য, ‘দেশে হয়রানি, চাঁদাবাজি, সন্ত্রাসী কার্যকলাপ এবং জঙ্গিবাদ এড়াতেই এ উদ্যোগ নিয়েছে সরকার। 

প্রিয় পাঠক, পোস্টটি পড়ার পর আপনার ভালো লাগা, মন্দ লাগা, জিজ্ঞাসা কিংবা পরামর্শ প্রদানের জন্য দয়া করে গঠনমূলক মন্তব্য প্রদান করুন। যা আমাদের ব্লগিং চালিয়ে যেতে অনেক উৎসাহ অনুপ্রেরণা জাগাবে। আর প্রাসঙ্গিক যেকোন প্রশ্নের সমাধান পেতে মেইল করুন contact@projukte.com ঠিকানায় অথবা অধিক জরুরী প্রয়োজনে কল করুন ০১৭৫৪৭২০২৫৫ নম্বরে। আপনার একটি মন্তব্যই আমাদের নিকট অনেক মূল্যবান। সাথেই থাকুন প্রযুক্তি ডট কম বাংলা ব্লগের সাথে।
ধন্যবাদান্তে,
প্রযুক্তি ডট কম

আপনার মূল্যবান মন্তব্য প্রদানের জন্য ধন্যবাদ